যে ৫টি টেক-সংকল্প নতুন বছরে করতেই পারেন

যে ৫টি টেক-সংকল্প নতুন বছরে করতেই পারেন

বছরের শুরুতে জীবনের নানান ক্ষেত্রে কত না সংকল্প করি আমরা। জীবনের সঙ্গে প্রযুক্তি এখন অবিচ্ছেদ্য। ফলে এই ক্ষেত্রেও কিছু সংকল্প ঠিক করা জরুরি। কী হতে পারে সংকল্পগুলো?

১. অনলাইনে সদাচার

ঢাকার বাতাস দূষণের তালিকায় ওপরের দিকে। ইন্টারনেটের ভার্চ্যুয়াল বাতাসও তার চেয়ে কম দূষিত নয়। অনেকেই ফেসবুক থেকে বেরিয়ে যাচ্ছেন অনলাইন–দূষণের কারণে। অনেকেরই ব্যক্তিজীবন মারাত্মক হুমকির মুখে অনলাইন বুলিংয়ের শিকার হয়ে। অনলাইনের এই দূষণের জন্য আপনিও যেন দায়ী না হন, এটাই হোক এ বছরের প্রথম টেক–সংকল্প।

সামাজিক যোগাযোগমাধ্যমে কিছু লেখার পর কোনো সম্পাদক থাকে না। কেউ বলে না, এটা লিখলে অমুকের ক্ষতি হতে পারে বা তমুকের গোপনীয়তা লঙ্ঘিত হচ্ছে। তাই নিজেই নিজের সম্পাদক হয়ে উঠুন। যাঁকে বা যাঁদের নিয়ে লিখছেন, তাঁর বা তাঁদের ক্ষতির কারণ হয়ে উঠবেন না। লেখার আগে, ছবি বা ভিডিও প্রকাশের আগে ওপাশের মানুষ বা প্রতিষ্ঠানটির হয়ে চিন্তা করুন।

রাগ–ক্ষোভ–দুঃখ–হতাশা ঝাড়তে হলে যার সামনে ঝাড়লে সমাধান মিলবে, তার সামনে গিয়ে ঝাড়াই ভালো। ক্রিকেটার, অভিনয়শিল্পী, রাজনৈতিক ব্যক্তিত্ব বা যেকোনো অঙ্গনের বিশিষ্টজনদের নিয়ে কিছু বলার আগেও ভাবুন। তারকা হলেও তাঁরা আর দশজনের মতোই; তাঁদের ব্যক্তিজীবন,