আজ ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

গভীর নলকূপ থেকে ওঠা গ্যাসে চলছে পরিবারের রান্না!

নেত্রকোনার কলমাকান্দা উপজেলার কৈলাটী ইউনিয়নের ঘনিচা গ্রামের নেকবর আলীর পুত্রবধূ সাবিকুন নাহার গত ৪ দিন ধরে নলকূপের পাইপের নির্গত গ্যাস দিয়ে করছেন রান্নার কাজ। এ খবর ছড়িয়ে পড়লে নেকবর আলীর বাড়িতে বিভিন্ন স্থান থেকে এসে ভিড় জমাচ্ছেন উৎসুক জনতা।

বুধবার সকালে নেকবর আলীর পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলে জানা গেছে, চার বছর আগে নেকবর আলী ০.২৬ শতাংশ জমি ক্রয় করেন। ওই জমিতে ছোট একটি পুকুর খনন এবং বাড়িঘর তৈরি করে পরিবার নিয়ে সেখানে বসবাস করছেন। দুই বছর আগে বাড়ির দক্ষিণ পাশে একটি অগভীর নলকূপ বসানো হয়। দুই মাস পর ওই নলকূপ দিয়ে আর পানি ওঠে না। একপর্যায়ে নলকূপটি অকেজো হয়ে পড়ে। প্রায় ছয় মাস আগে বাড়ির উত্তর-পূর্বদিকে আরেকটি অগভীর নলকূপ বসানো হয়।

সম্প্রতি ওই নলকূপটি থেকেও পানি ওঠা বন্ধ হয়ে যায়। গত পাঁচ দিন আগে মেরামতের জন্য নলকূপের ওপরের মাথা খোলা হলে শোঁ শোঁ শব্দ শুনতে পাওয়া যায়। পরে আগুন জ্বালিয়ে সেটি পরীক্ষা করতে গেলে গ্যাসের উপস্থিতি লক্ষ্য করা যায়। এরপর থেকে নলকূপ দিয়ে ওঠা গ্যাসেই চলছে ওই পরিবারের রান্নার কাজ।

নেকবর আলীর ছেলে সাইকুল ইসলাম জানান, গ্যাসের উপস্থিতি নিশ্চিত হওয়ার পর সেখানে রান্না করার ব্যবস্থা করে দেই। গত চার দিন ধরে আমার স্ত্রী সাবিকুন নাহার সেখানেই রান্নার কাজ করছেন। তাছাড়া দুই বছর আগে বাড়ির দক্ষিণ পাশের জমিতে স্থাপন করা নলকূপ থেকেও বুদবুদ আকারে গ্যাস বের হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসাদুজ্জামান জানান, খবর পেয়ে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসকে পাঠানো হয়েছে। পরীক্ষা-নিরীক্ষার পর বিস্তারিত জানা যাবে।

Share

এ ক্যাটাগরীর আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ