আজ ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

চুল পড়া বন্ধ করার ৭টি সহজ উপায়

লাইফস্টাইল ডেক্স:

শীত এলেই শুরু হয়ে যায় চুলের নানান সমস্যা। চুল রুক্ষ হয়ে যাওয়া, খুশকি, চুল পড়ার মতো সমস্যাগুলো যেন পিছু ছাড়তেই চায় না। এমনসব সমস্যার সমাধানে কিন্তু সহজ কিছু উপায় আছে, তা কি জানেন?

চুল রুক্ষ হয়ে যাওয়া, খুশকি, চুল পড়ার মতো হাজারো সমস্যাকে জয় করতে এ শীতে প্রয়োজন চুলের বাড়তি যত্ন। আসুন জেনে নিই চুল পড়া বন্ধ করা যায় এমন কিছু সহজ উপায়।

চুল পড়া বন্ধ করার ৭ উপায়

কেমিক্যাল ব্যবহার বন্ধ করুন: চুলে হাজার ধরনের কেমিক্যালের ব্যবহার বন্ধ করতে হবে। মাথায় সালফেট ও প্যারাবিনমুক্ত শ্যাম্পু ব্যবহার করুন। এ ক্ষেত্রে অয়েল বেজড বা কন্ডিশনার বেজড শ্যাম্পু ব্যবহার করতে পারলে এই শীতের আবহে সব থেকে ভালো কাজ করে।

ময়েশ্চারাইজার: শীতে এমন কন্ডিশনার ব্যবহার করুন, যার মধ্যে ভালো পরিমাণে ময়েশ্চারাইজার রয়েছে। কেমিক্যালযুক্ত চুলের রং ব্যবহার করা বন্ধ করুন। এমন রং ব্যবহারে চুলের ময়েশ্চারাইজার কমে যায়। তাই এর পরিবর্তে হেনা ব্যবহার করতে পারেন। চেষ্টা করুন বাড়িতেই মেহেদি পাতা বেটে হেনাপ্যাক বানিয়ে নিতে।

মাথায় গরম পানি নয়: মাথায় গরম পানি নয়, স্বাভাবিক পানিই ভালো। তবেই ভালো থাকবে চুল।

হিট ব্যবহার বন্ধ: অনেক সময় হেয়ার স্টাইল করতে গিয়ে অনেকে হিট দেন। তবে এই অভ্যাস একেবারেই চলবে না। এভাবে হিট দিলে চুল আরও শুষ্ক হয়ে যাবে। তাই স্নানের পর স্বাভাবিক উপায়েই চুল শুকাতে দিন।

শীতে প্রতিদিন মাথায় পানি নয়: মাথার ময়লা দূর করতে অনেকেই শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নেন প্রতিদিন। তবে শীতে রোজ রোজ শ্যাম্পু করার প্রয়োজন নেই। সপ্তাহে দুবার এটি করতে পারেন। এর মাধ্যমে মাথায় থাকা প্রাকৃতিক সিরাম, অর্থাৎ যার মাধ্যমে চুল চকচকে দেখায়, তা চুলে উপস্থিত থাকবে। ফলে শীতেও চুল দেখাবে সুস্থ ও ঝলমলে।

খাবার: শীতে মৌসুমি ফল, শাকসবজি বেশি করে খান। এসব খাবারে উপস্থিত ভিটামিন, খনিজ ও অ্যান্টি-অক্সিডেন্ট আপনাকে এবং সুরক্ষিত রাখবে আপনার চুলও।

অয়েল ম্যাসাজ: নারকেল তেল, বাদাম তেল ও অলিভ অয়েল মিশিয়ে নিয়ে তৈরি করুন একটি তেলের মিশ্রণ। তারপর সেই মিশ্রণ চুলে ও মাথার ত্বকে আলতোভাবে ম্যাসাজ করুন। একদিন পর চুল শ্যাম্পু দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। আর খেয়াল করুন চুলের অবাক করা জেল্লা।

Share

এ ক্যাটাগরীর আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ