আজ ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশেষজ্ঞরা বলছেন, নাভিতে ১টি বিশেষ তেল দিলে মিলবে নানা রোগের সমাধান

লাইফস্টাইল ডেক্স:

সাধারণত তেল আমরা চুলের যত্নে ব্যবহার করি। কিন্তু তেল অনেক সময় শরীরের সুস্থতা এবং নানা রোগ থেকে মুক্তির কাজেও লাগানো যায়, তা কি জানেন?

বিশেষজ্ঞরা বলছেন, নাভিতে একটি বিশেষ তেল মাত্র দুই ফোঁটা করে ব্যবহার করলেই তা নানা রোগের হাত থেকে আপনাকে বাঁচাবে।

আয়ুর্বেদশাস্ত্র অনুযায়ী, নাভিতে নিয়মিত তেল ব্যবহারের কথা উল্লেখ রয়েছে। এই শাস্ত্রে নাভিতে হরেক রকম তেল ব্যবহারের কথা উল্লেখ থাকলেও একটি তেলের ওপর বেশি গুরুত্ব বেশি দেয়া হয়েছে। আর সেটি হলো নারকেল তেল।

রাতে ঘুমাতে যাওয়ার আগে এই তেল হালকা একটু গরম করে নিন। তারপর নাভিতে দুই ফোঁটা তেল দিয়ে ম্যাসাজ করুন।

বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত এই অভ্যাস করলে আপনি মানসিক চাপ থেকে মুক্তি পাবেন। দুশ্চিন্তা আপনার ধারেকাছেও আসবে না।

এ ছাড়া ত্বকের সমস্যা, ডিহাইড্রেশন, বলিরেখা ও বয়সের ছাপ থেকে মুক্তি দেয় এ অভ্যাস। নারকেল তেলে অ্যান্টি- ফাঙাল বৈশিষ্ট্য রয়েছে। যে কারণে রাতে ঘুমাতে যাওয়ার আগে এ তেল নাভিতে ব্যবহার করলে নাভি যেমন পরিষ্কার থাকে, তেমনি এতে জমে থাকা ব্যাকটেরিয়াকে ধ্বংস করে।

ফলে যেকোনো ধরনের শরীরে সংক্রমণ যেমন: প্রদাহ কিংবা ফোলাভাব কমাতে সাহায্য করে এটি। আপনি জানলে অবাক হবেন, নিয়মিত এ অ্যভাসে নাভিতে দুর্গন্ধ দূর হয়। পাশাপাশি নাভি শুধু পরিষ্কারই হয় না, ত্বকের উজ্জ্বলতাও বৃদ্ধি পায়।

পেটে ব্যথার জন্য নাভিতে তেল দেয়া খুবই কার্যকরী একটি উপায়। বিশেষ করে হজমে সমস্যা, ডায়রিয়া, ফুড পয়জনিংয়ের মতো সমস্যাগুলোতে নাভিতে তেল দেয়া খুব দারুণ কাজে দেয়।

পিরিয়ডে প্রচণ্ড পেটে ব্যথার কারণে কমবেশি সব নারীকেই ভুগতে হয়। তবে এই ব্যথা অনেকখানি কমিয়ে আনা সম্ভব নাভি এবং পেটে নারকেল তেল ব্যবহারের মাধ্যমে।

নিয়মিত নাভিতে নারকেল তেল দিলে ব্রণ ও ফুসকুড়ির হাত থেকে মুক্তি মিলতে পারে। নিয়মিত এ তেলের ম্যাসাজে ফার্টিলিটি বা প্রজনন শক্তি উন্নত হয়।

চিকিৎসকরা বলছেন, নাভি শরীরের গুরুত্বপূর্ণ একটি অংশ। অথচ এ অংশকে কেউ গুরুত্ব দেন না। যে কারণে এ অংশের পরিষ্কার-পরিচ্ছন্নতাও অনেকে মেনে চলেন না।

কিন্তু আপনি যদি এ অভ্যাস নিয়মিত করেন, তবে আলাদাভাবে নাভির পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রয়োজন হবে না। তাই আজ থেকেই এর চর্চা শুরু করতে পারেন।

Share

এ ক্যাটাগরীর আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ