আজ ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

স্মার্ট গেটেড কমিউনিটি নিয়ে এলো রূপায়ণ সিটি

নিজস্ব প্রতিবেদক:
এবার দেশের প্রথম স্মার্ট গেটেড কমিউনিটি গড়ে তুলবে রূপায়ণ সিটি। রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় নির্মিত হবে এই প্রকল্প ‘‘ রূপায়ণ নর্থ সাউথ সিটি”।
বৃহৎ এই প্রকল্পের কনসালটেন্সির সঙ্গে যুক্ত হলো আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আর্কিটেক্ট প্রফেসর রফিক আজমের আর্কিটেকচারাল ফার্ম সাতত্য ও মালয়েশিয়ান আর্কিটেকচারাল ফার্ম আর্কিসেন্টার এসডিএন. বিএইচডি.।
রবিবার সন্ধ্যায় রূপায়ণ সিটি উত্তরায় আয়োজিত অনুষ্ঠানে রূপায়ণ গ্রুপের পক্ষে কো-চেয়ারম্যান মাহির আলী খাঁন রাতুল ও সাতত্য এর পক্ষে আর্কিটেক্ট প্রফেসর রফিক আজম এবং আর্কিসেন্টার এসডিএন. বিএইচডির. পক্ষে ড. তান লোকমান চুক্তিতে স্বাক্ষর করেন।
অনুষ্ঠানে অন্যানের মধ্যে রূপায়ণ গ্রুপের ভাইস চেয়ারম্যান আলী আকবর খাঁন রতন, রূপায়ণ সিটি উত্তরার সিইও এম. মাহবুবুর রহমান, রূপায়ণ নর্থ সাউথ সিটি প্রজেক্ট বাস্তবায়ন কমিটির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আবদুল হামিদ সহ বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।
এই চুক্তির আলোকে সাতত্য এবং আর্কিসেন্টার একটি অত্যাধুনিক স্মার্ট সিটি গড়ে তুলতে রূপায়ণ নর্থ সাউথ সিটির সকল প্রকার মাস্টার প্লান আর্কিটেকচারাল স্ট্রাকচারাল, এমইবি, ল্যান্ড স্কেপিং, লাইটিং সহ সকল প্রকার ডিজাইন সংক্রান্ত সেবা প্রদান করবেন।
এসময় আর্কিটেক্ট প্রফেসর রফিক আজম বলেন, অতি নির্মানের মধ্য দিয়ে প্রকৃতির ক্ষতি হচ্ছে। যা কমাতে আমাদের পরিকল্পিত আবাসন প্রকল্প নির্মাণ করতে হবে। যার মাধ্যমে অনেক যায়গা সাশ্রয়ের করে খোলা যায়গা তৈরি করা সম্ভব। আর ভবিষ্যত প্রজন্মের জন্য এই কাজটিই করছে রূপায়ণ সিটি। তাই নির্দিধায় বলা যায়, প্রতিষ্ঠানটির “রূপায়ণ নর্থ সাউথ সিটি’’ প্রকল্পে আগামী প্রজন্ম শারীরিক ও মানুষিক ভাবে স্বাস্থ্যবান হবেন এবং দেশের সম্পদে পরিনত হবেন।
আর্কিসেন্টারের ড. তান লোকমান বলেন, সম্পূর্ণ স্মার্ট ও গ্রীণ সিটি নির্মানের জন্য রূপায়ণ নর্থ সাউথ সিটির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছি। আন্তর্জাতিক অভিজ্ঞতা কাজে লাগিয়ে রূপায়ণ নর্থ সাউথ সিটি প্রকল্পে আমরা কাজ করবো।
রূপায়ণ সিটি উত্তরার সিইও এম. মাহবুবুর রহমান বলেন, স্মার্ট বাংলাদেশের সঙ্গে তালমিলিয়ে এবার প্রথম স্মার্ট মেগা গেটেড সিটি ‘‘রূপায়ণ নর্থ সাউথ সিটি’’ গড়ছে রূপায়ণ সিটি। এই কনসালটেনন্সি চুক্তির মাধ্যমে বাংলাদেশের আবাসন খাতের ইতিহাস রচিত হয়েছে।
রূপায়ণ গ্রুপের কো-চেয়ারম্যান মাহির আলী খাঁন রাতুল বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়েছে সরকার। সরকারের এই লক্ষ্যকে সামনে রেখে নির্মিত হচ্ছে স্মার্ট সিটি “রূপায়ণ নর্থ সাউথ সিটি”। আমরা প্রত্যাশা করছি সুপরিকল্পিত এই স্মার্ট মেগা গেটেড কমিউনিটিতে দেশী-বিদেশী নাগরিকেরা বসবাস করবেন। আর তাই রূপায়ণ নর্থ সাউথ সিটির সফল বাস্তবায়নের জন্য দেশের শীর্ষ স্থানীয়র পাশাপাশি বিদেশী আর্কিটেকচারাল কনসালটেন্ট যুক্ত করা হয়েছে।
পূর্বাচল এক্সপ্রেস হাইওয়ের পাশেই স্পর্টস কপ্লেক্স সংলগ্ন এন ব্লকে নতুন এই আন্তর্জাতিক মানের লাক্সারি সিটি নির্মিত হবে। আধুনিক শহরের পরিকল্পনা মাথায় রেখে পরবর্তী প্রজন্মের জন্য এক নৈস্বর্গিক আবাসন হবে “রূপায়ণ নর্থ সাউথ সিটি”।

Share

এ ক্যাটাগরীর আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ